আলবার্তো মােরাভিয়ার – সেরা প্রেমের গল্প

›› অনুবাদ  ›› গল্পের অংশ বিশেষ  

মানিকজোড়

…..প্রথমটায় চুল ছাড়া আর কিছুই ঠাহর হলনা। মনে হল ওদের দুজনের মাথায় এক গােছ করে ঘন কেঁকড়া চুলের বােঝা ফুলে ফেঁপে আছে। এরপর ধীরে ধীরে চুলের ওই বিরাট গােছর তলায় লম্বা সরু মুখ চোখে পড়ল, মনে হল পাখির বাসা থেকে দু’টি পাখি যেন উকি দিয়ে আছে। দেখলাম দুজনেরই সুডৌল শরীর। খুব সরু কোমর এবং খুব ভরা বুক আর পাছা। ভাবলাম দুজনে বােধহয় যমজ বােন। কারণ দুজনেরই একরকম পােশাক। ……

…..একান্ত বাধ্যের মত ওরা আমাদের সামনে চকচকে কাঠের মেঝের ওপর হাঁটতে লাগল। ওদের চেহারা যে বেশ সুঠাম তা মানতেই হবে। অত চুল মাথায়, সুডৌল বুক আর পাছা, এবং সরু কোমর মিলে দিব্যি খাসা যে দেখাচ্ছিল | সেটা না মেনে উপায় কী।….

রক্ষা কবচ

…..ক্লেমেন্টিনার দিকে এক নজর তাকালাম। দেখলাম আমার উপযােগীই বটে—অর্থাৎ, আমার সম্পর্কে উগাে যে ধারণাটা করে রেখেছে তেমনটি। মেয়েটা ভালমানুষ গােছের, ফবসা ও মােটা সােটা দেখতে, বুক আর পাছা গরুর মত।…..

…..পর পর সকলেই পােশাক পাল্টে নিলাম। স্নানের পােশাক পরে আমরা | চারজন যেই এসে দাড়ালাম, আমাদের চেহারার তফাতটা প্রকট হয়ে পড়ল। | গ্রেজিয়ার সুন্দর একহারা গড়ন, সুপুষ্ট দীর্ঘ পা, ভরা বুক। অপর দিকে | ক্লেমেন্টিনার শরীরের মধ্যভাগে মনে হয় যেন একটা বালিশ বাধা, তার পাছা | আর বুক শুধু চোখে পড়ে, কোমর আর গলা বলে কিছু নেই।….

বন্ধুত্ব

…..স্বয়ং শ্রীমতী মারিয়ারোজা দাড়িয়ে। ওর ওই বড়সড় ভরাট মুখ, যাতে প্রশান্তি আর ধুর্তোমে মিশে আছে, আর ছােটখাট শরীরে সরু কোমর এবং সুডৌল বুক ও পাছা দেখে আমার মনে ফেলে আসা দিনগুলির স্মৃতি ফিরে এলাে।….

 

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *